কম্পিউটার সায়েন্স এ ভর্তি হয়েছে বা হবে এই রকম শিক্ষার্থীদের অনেকের একটা কমন প্রশ্ন থাকে, ভাই কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখব? কেন শিখব?

এই রকম প্রশ্ন পেলে আমি জেনেরিক একটা রিপ্লাই দেই, যেটা ভালো লাগে সেটাই শিখতে পারেন। সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর লজিক একই,

তাই যেকোন একটি ল্যাঙ্গুয়েজ এর বেসিক শিখা শুরু করে দেন। তবে আজকের পোষ্টে আমি কিছুটা স্পেসিফিক উত্তর দেয়ার চেষ্টা করব।

ধৈর্য ধরে মনোযোগ দিয়ে পোষ্টটি পড়ুন ইনশাআল্লাহ আপনার মনের কোনে জমে থাকা ল্যাঙ্গুয়েজ সিলেকশন সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

সি প্রোগ্রামিংঃ আমাদের দেশিও কলেজ-বিশ্ববিদ্যালয় গুলোতে সবার প্রথমে 'সি প্রোগ্রামিং' দিয়ে কম্পিউটার প্রোগ্রামিং শুরু করা হয়ে থাকে। যদিও রিসেন্ট সময়ে কিছু কলেজ-বিশ্ববিদ্যালয় এই ট্রেডিশন থেকে বের হয়ে এসেছে। আপনি যদি লো লেভেল ল্যাংগুয়েজ সংক্রান্ত কাজের দিকে ক্যারিয়ার গড়তে চান, তাহলে 'সি প্রোগ্রামিং' খুবই সহায়তা করবে। এম্বেডেড সিস্টেম, অপারেটিং সিস্টেম, ইলেক্ট্রনিক্স, হার্ডওয়ার সম্পর্কিত ইঞ্জিনিয়ারিং এ এই ল্যাঙ্গুয়েজ এর ব্যাপক গুরুত্ব রয়েছে। তবে এই ল্যাঙ্গুয়েজ এর কিছু লিমিটেশন রয়েছে। স্পেশালি স্ট্রাকচার্ড ল্যাঙ্গুয়েজ এবং এর অবজেক্ট অরিয়েন্টেড ফিচার নেই। তবে আপনি চাইলে 'সি প্রোগ্রামিং' ল্যাঙ্গুয়েজ এর এক্সটেনশন হিসেবে 'সি++' শিখতে পারেন। এটা একটা অবজেক্ট অরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ।

সি-শার্পঃ সফটওয়্যার ডেভেলপমেন্ট জগতে মাইক্রোসফট এর ডট নেট (.NET) এক যুগান্তকারী পরিবর্তন সূচনা করেছে। উইন্ডোজ এবং ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্টের ক্ষেত্রে ডট নেট নতুন দিগন্ত উন্মোচন করেছে। সিশার্প কে বিশেষ ভাবে ডট নেট এর সাথে কাজের জন্যই তৈরী করা হয়। তাই সি শার্পে ডট নেট লাইব্রেরীর সকল সুবিধা পাওয়া যাবে। আপনার যদি ইচ্ছে থাকে গেম ডেভেলপমেন্ট শিখবেন তাহলে সিশার্প শিখা শুরু করে দিতে পারেন।


জাভাঃ আপনার যদি ইচ্ছে থাকে এন্ড্রোয়েড এপ্লিকেশন তৈরি করবেন তাহলে আপনার চয়েজ হতে পারে জাভা ল্যাঙ্গুয়েজটি। এটি অনেক জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। ইন্ডাস্ট্রির কথা যদি চিন্তা করেন, এন্ড্রোয়েড এপ্লিকেশন এর মূল ভাষা জাভা হওয়াতে এর জনপ্রিয়তা আকাশ চুম্বি। আর এখানে কাজের সুযোগ অনেক।

পাইথনঃ জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে পাইথন অন্যতম। আপনার প্রোগ্রামিং শুরু করার জন্য পাইথন অনেক ভালো একটা ল্যাঙ্গুয়েজ হতে পারে। কেননা এর সিনট্যাক্স অনেক সহজ, সহজেই ও দ্রুত সময়ে কোড লিখে ফেলা সম্ভব। পাইথন দিয়ে এ সময়ের সব থেকে জনপ্রিয় কাজ যেমন মেশিন লার্নিং, ডিপ লার্নিং এর কাজ হয়ে থাকে। আপনি যদি ডেটা সায়েন্টিস্ট হতে চান, তাহলে পাইথন শিখতে পারেন। এছাড়া ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্টে পাইথন এর জ্যাঙ্গো (Django) ফ্রেমওয়ার্কটি ব্যবহার করা হয়ে থাকে।

জাভাস্ক্রিপ্টঃ এসময়ের বহুল আলোচিত সমালোচিত জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর মধ্যে জাভাস্ক্রিপ্ট সবার প্রথম পছন্দ। আপনি যদি ওয়েব বেইজ সফটওয়্যার ডেভেলপার হতে চান তাহলে জাভাস্ক্রিপ্ট হতে পারে আপনার পছন্দ তালিকার সবার উপরে। বলতে গেলে ওয়েব এর মাতৃভাষাই হচ্ছে জাভাস্ক্রিপ্ট। সফটওয়্যার এর ফ্রন্ট-এন্ড + ব্যাক-এন্ড দুই দিকের কাজই এই ল্যাঙ্গুয়েজ দিয়ে করা যায়। ফলে আলাদা করে অন্যকোন ল্যাঙ্গুয়েজ শিখার কোন প্রয়োজনই পড়ে না। এর যেমন রয়েছে অগণিত ইউজার তেমনি রয়েছে অসংখ্য লাইব্রেরী ও ফ্রেমওয়ার্ক। এছাড়া এন্ড্রোয়েড এপ্লিকেশন ও আইওএস এপ্লিকেশন এমনকি ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরিতেও থেমে নেই জাভাস্ক্রিপ্ট। আপনার ইচ্ছে যদি থাকে এন্ড্রোয়েড অ্যাপ বা আইওএস কিংবা ডেস্কটপ অ্যাপ তৈরি করবেন তাহলে আপনি জাভাস্ক্রিপ্টকে বেছে নিতে পারেন।